শ্রমিক দিবস

in #story6 years ago

#শ্রমিকদিবস
#আমার
কিছুউপলব্ধি
#একটু
বড়লেখাচাইলেইএড়িয়েযেতেপারেন

দিনের অনেক টা সময় পেড়িয়ে গেল। সারাদিন অনেকের সাথে কথা হলো/ফেসবুক এও দেখলাম "আজ তো ছুটি, আগে ঘুমাইয়্যা লই"... এ ধরনের কথাই বেশি! আমি নিজেও তাদের ই একজন! সারাদিন এ খেয়েছি, আর স্টুডেন্ট পড়িয়েছি একটা! আমি বাকি কর্মজীবী দের কথা বলতে পারবো না, কারন তাদের আজ দেখিনি আমি...আমি দেখেছি আমার মা-বাবা কে!!

image

#মা
সেই ভোর থেকে উঠেই রান্নাঘরের কাজ, বাজার করা, ঘর গোছানো, দোকানে কারেন্টের বিলের কাগজ নিয়ে দৌড়াদৌড়ি এসবই করে যাচ্ছে। এই যে এখন, আমি তার ই সুকন্যা যখন ফেসবুকে এই স্ট্যাটাস টা লিখছি, মা তখন রান্নাঘরে চা করছে সবার জন্য!! কি অদ্ভূত, না? হোম মেকার রা কি শ্রমিক নয়? একটা দিন কি আমরা পারি না, তাদের কে বিশ্রাম দিতে? পারি ঠিক ই, কিন্তু দেই নাহ্, কারন সমাজের কাছে এই মায়ে রা/হাউজ ওয়াইফ রা আছেই তো সংসার সামলানোর জন্য "বিনা বেতনে শ্রেষ্ঠ শ্রমিক"!! আমরা তো সমাজের ই অংশ, তাই আমরাও এটাই মেনে নিয়েছি। শুধু বলবো, "হায়রে সমাজ, হায়রে মানুষ"!! হাত তালি আমাদের জন্য।

image

#বাবা
আমার বাবা ডাক্তার। আর বাকি দিনগুলোর মতো আজও সে সকালে বেড়িয়ে পড়েছে তার হসপিটালে। রোগী দেখেছে, ওটি করেছে, দুপুরে বাসায় লাঞ্চ করে আবার বেড়িয়ে পড়তে হয়েছে, শুনলাম "ইমার্জেন্সি পেশেন্ট এসেছে"। খুবই স্বাভাবিক, আমি নিজেও একজন মেডিকেল স্টুডেন্ট। এটাই শিখছি যে সবার আগে পেশেন্ট। তাহলে এটাই দাড়ালো যে, একজন ডাক্তার ও সকাল থেকে রাত পর্যন্ত সেই একইভাবে শ্রম দিয়ে যাচ্ছেন শ্রমিক দিবস এও! একটা কথা মাথায় ঘুরছে, "ডাক্তার রা ও কি শ্রমিক"?? "ডাক্তার রা মানুষ না, কসাই" অনেক শুনেছি। যারা বলোন, তাদের কাছে প্রশ্ন, ডাক্তার দের কে কি আমরা শ্রমিক বলতে পারি? হ্যাঁ/না...যুক্তি থাকতে হবে!

image
image :collected

"শ্রমিক দিবস" এ আমারমতো বেকার লোকেরা যেখানে আরামে বাসায় ছুটি কাটাচ্ছি, অন্যদিকে এমন আমার মা-বাবার মতো অনেকের মা-বাবাই/অনেক মানুষ তাদের শ্রম দিয়ে যাচ্ছেন যাতে আমরা সুন্দরভাবে জীবনযাপন করতে পারি। আসুন না, আজ সবাই মিলে শপথ নেই...কোন পেশা ই আমাদের কাছে ছোট নয়, একজন কোম্পানির সি ই ও যেমন, আমার/আপনার বাসার কাজের মেয়েটিও কিন্ত একইভাবে রকমভাবে শ্রম দিয়ে যাচ্ছে। চলুন সবাই মিলে একসাথে ভালো থাকি। শ্রদ্ধা জানাই পৃথিবীর সকল শ্রমিক দের।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.033
BTC 62549.96
ETH 3022.14
USDT 1.00
SBD 3.67