আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অনু কবিতার আসর-০৫

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতাঃ

আজ আমার পয়সার ক্ষুধা নেই
তবে আমার ক্ষুধা, অন্য জায়গায় ।
সেই ক্ষুধা আমি কাউকে
দেখাতেও পারি না ,
মুখ ফুটে বলতেও পারি না ,
শুধু যন্ত্রণায় ভুগি ও অনুভব করি ।
ভালোবাসা ও বিশ্বাস
একই সুতোয় গাঁথা
হয়তো আমি বড্ড তৃষ্ণার্ত
ও ক্ষুধার্ত সেই ভালোবাসায় ।।

লেখকঃ

@shuvo35

লেখকের অনুভূতিঃ

ভুল করেও যে একবার কাউকে ভালবেসেছে , সে বোঝে ভালোবেসে কাউকে না পাওয়ার ব্যথা কতখানি । যা কাউকে দেখানো যায়না বা বোঝানো যায় না । শুধু নিজে নিজে অনুভব করতে হয় । হয়তো সেই ক্ষুধায় ক্ষুধার্ত আমি ।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner Annivr4.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 2 years ago 

আমার ভালোবাসাগুলি আজ মনের অন্তরালে,
আমার হৃদয়ের অব্যক্ত যন্ত্রণাগুলি জীবন্ত অনুভবে।
যেখানে পয়সা ঠুনকো,ভালোবাসার ক্ষুধা অফুরন্ত,
সেগুলো বাসা বেঁধেছে নীরবে আমার মনজোড়া দিগন্ত।
ভালোবাসা ভরা বিশ্বাস আজ ভগ্ন সিঁড়ি,
ক্ষুধা ও তৃষ্ণা ভরা ভালোবাসায় আমি এক আগ্নেয়গিরি।।

 2 years ago 

প্রাণ জুড়িয়ে গেলো দিদি। দারুণ লিখেছেন।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

জাস্ট অসাম হয়েছে লাইনগুলো, সত্যি একদম মুগ্ধ আমি। বেশ হলে হচ্ছে আপনার কবিতা আগের তুলনায় আপু।

 2 years ago 

আপনার মন্তব্য শুনে অনেক অনেক অনুপ্রেরণা পেলাম ভাইয়া, সবই আপনাদের আশীর্বাদ।অসংখ্য ধন্যবাদ আপনাকে।🙏

 2 years ago 

সত্যিই অসাধারণ
কোন কথা হবে না শুধু ওয়াও!!

 2 years ago 

😱🥰🙏

 2 years ago 

আজ আমার পয়সার ক্ষুধা নেই
তবে আমার ক্ষুধা, অন্য জায়গায় ।
সেই ক্ষুধা আমি কাউকে
দেখাতেও পারি না ,
মুখ ফুটে বলতেও পারি না ,
শুধু যন্ত্রণায় ভুগি ও অনুভব করি ।
ভালোবাসা ও বিশ্বাস
একই সুতোয় গাঁথা
হয়তো আমি বড্ড তৃষ্ণার্ত
ও ক্ষুধার্ত সেই ভালোবাসায় ।।

আজ আমি ভালোবাসার ভিখারি
হৃদয়ের যাতনায়, ভালোবাসা খুঁজে ফিরি।
সেই ক্ষুধা আমি কাউকে
দেখাতেও পারি না ,
মুখ ফুটে বলতেও পারি না
শুধু চেয়ে থাকি ভালোবাসার উষ্ণতার খোঁজে।
তুমি আর তোমার মিষ্টি হাসি
বলতে পারো ভীষণ ভালোবাসি
হয়তো আমি বড্ড আনমনে
খুঁজি তোমায় আপনমনে।

 2 years ago 

মিষ্টি হাসির কারনেই বুঝি চিনির দাম দিন দিন বেড়ে চলছে হি হি হি

 2 years ago 

হা হা 😄
সত্যিই চিনির দাম বেশ বেড়ে যাচ্ছে, মিষ্টি হাসি এর একটা কারন হতে পারে 😄

 2 years ago 

আহা! এত কিছু থাকতে ভালোবাসার ক্ষুধায় ক্ষুধার্ত হয়ে গেলেন। এই ক্ষুধা তো সহজে মিটবার নয় হা হা হা।

 2 years ago 

হা হা 😄
ভালোই বলেছেন।।।

 2 years ago 

যথার্থ সংযোজন করেছেন ভাই । শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

ভালোবাসার তৃষ্ণায় ব্যাকুল এই মন
তাইতো তোমায় চাই সারাক্ষণ
হয়তো তুমি আজ অনেক দূরে
তাইতো হৃদয় বিরহের আগুনে পুড়ে

 2 years ago 

পুড়া গন্ধ কিন্তু পাচ্ছি না মোটেও, ধোয়াও দেখছি না কইলাম

 2 years ago 

আমার হৃদয় পচা প্লাস্টিক দিয়ে তৈরি নয় যে গন্ধ করবে আর ধোয়া ছড়াবে।😅😅

 2 years ago 

ও সেটা যে শুকনা কাঠ তা বুঝতে ভুল হইছে আমার হি হি হি

 2 years ago 

ইস! বিরহের আগুনে তো খারাপ একেবারে পুড়ে ছাই ।

আমার ভালোবাসার গভীর অর্থ
যদি তোমায় ছোঁয়
যেনো আমাদের দেখা হবে
একদিন নিশ্চয়।
হয়তো সেদিন থাকবে দূরত্ব
মাইল বা ক্রোশ কোনো
মনের মাঝে সেই দূরত্ব
এক চুলও নয় জেনো।
থাকবে তোমার নির্বাক মুখ আর
নিষ্পলকের চাহনি,
পড়বে মনে কথা দিয়েও
কথা রাখা আর হয়নি।

 2 years ago 

।। আজকের অনু কবিতা।।

আজ আমার পয়সার ক্ষুধা নেই
তবে আমার ক্ষুধা, অন্য জায়গায় ।
সেই ক্ষুধা আমি কাউকে
দেখাতেও পারি না ,
মুখ ফুটে বলতেও পারি না ,
শুধু যন্ত্রণায় ভুগি ও অনুভব করি ।
ভালোবাসা ও বিশ্বাস
একই সুতোয় গাঁথা
হয়তো আমি বড্ড তৃষ্ণার্ত
ও ক্ষুধার্ত সেই ভালোবাসায় ।।


সংযোজন

আজ আমার পয়সার ক্ষুধা নেই
তবে আমার ক্ষুধা, অন্য জায়গায় ।
সে জায়গাটি তুমি খুজনি কোনোদিন,
খুঁজলেও পাবে না তুমি দেখবে শুধু মরুভূমি।।
সাত সমুদ্র ও তেরো নদীর অতল গভীরে ও পাবে না খুঁজে দিবানিশি,
রূপে তোমার ভোলেনি হৃদয়, ভুলেছে গুনে।।
সোয়া পেলে লজ্জাবতী লজ্জায় লুকোই গিয়ে,
কিন্তু আমার হৃদয় পিঞ্জর তোমার ছোঁয়ায় উঠবে জেগে।।
পাখিরা সব দিবে কলতানি,
তুমি আসলে কাছে মোর যুগল মুর্তি,
অবাক নয়নে দেখবে এই পৃথিবী।।

 2 years ago 

জাস্ট অসাধারণ লিখেছেন ভাই । আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ।

 2 years ago 

উৎসাহ উদ্দীপনা দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। আপনাদের উৎসাহ ও উদ্দীপনা আমাদের প্রেরণা।

 2 years ago 

আজ আমার দু’চোখে ঘুম নেই
আজ আমার পৃথিবীতে সুখ নেই।
তুমি ছাড়া জীবন আমার মরুভূমি
তুমি ছাড়া আজ আমি অরণ্যে ঘুরি।
তুমি ছাড়া পৃথিবীতে বেচে থাকা দায়
ওগো তুমায় আমি কোথায় খুজে পায়।

 2 years ago 

ভালবাসার সমুদ্র তীরে
বারে বারে আসি ফিরে
করিতে পান এক পেয়ালা সে ভালবাসা
না পায় সে দু'হাত
আছে যেথা প্রেম প্রপাত
মিটিয়ে সকল তৃষ্ণা, করিব পান সে আশা।

 2 years ago 

বার বার যে সমুদ্র পাড়ে যান, সাঁতার জানেন তো? নইলে কিন্তু বিপদ বেড়ে যাবে হি হি হি

 2 years ago 

বাস্তবে সমুদ্র থেকে অনেক দূরে । তাই মনের সমুদ্রে একটু সাঁতার দিয়ে এলাম । হ

 2 years ago 

তৃষ্ণা মেটাতে আর বারবার সমুদ্রের তীরে ফিরে এসে লাভ কি পানি যে ভীষণ লবণাক্ত হা হা হা।

 2 years ago 

তার হাতে বিষ পান করলেও একটু স্বস্তি, মৃত্যুর আগে পাওয়া যাবে । এই চিন্তা মনে ।

 2 years ago (edited)

হয়তো দূরে বসে আজ ভাবছো তুমি
সবই ছিলো আমার নিছক পাগলামি
তুমি হয়তো বুঝতে পারোনি
অবুঝ হৃদয়ের আবেগখানি।
আমি এখনো তোমায় খুঁজি
স্বপ্নের মাঝে, হৃদয়ের আঙ্গিনায়
আমি এখনো তৃষ্ণায় ছটফট করি
ভালোবাসার তীব্র যন্ত্রণার ক্ষুধায়।
ভালোবাসার বিশ্বাসে- হয়তো জিতে গেছো তুমি
ভালোবাসার পাগলামিতে- হয়তো হেরে গেছি আমি
কিন্তু হৃদয়ের কল্পনায়, প্রেমের স্বপ্নগুলো এখনো ভাসে
আবেগের আঙ্গিনায়, জোসনা রাতের অসীম সীমানায়।

 2 years ago 

সত্যি ভাইয়া আপনার লিখা কবিতার গভীরতায় নিজেকে হারিয়ে ফেলেছিলাম। অসাধারণ লিখেছেন।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ, বেশী গভীরে যাইয়েন না কিন্তু আজ আকাশ মেঘলা পরে অন্ধকারে পথ হারিয়ে ফেলতে পারেন হি হি হি

 2 years ago 

ভাইয়া এত আবেগ কেন আপনার কবিতায় !!
ভালোবাসা যদি পাগলামি না থাকে তাহলে কি আর জমে হা হা হা।

 2 years ago (edited)

বছরের পর বছর করেছি পার
খুঁজে ফিরি এ কার হাত।
মনের মানুষ আছে কী আর,
কাটিয়েছি কত বিনিদ্র রাত।
তবে একদিন পেয়েছি তারে
বেঁধেছি আপন বাহু ডোরে।

 2 years ago 

নদীর বুকে ভেসে চলেছি-
ভাবছি তোমার কথা,
তোমাতে আমাতে মিলন হবে
মোহনা মেলে যেথা।
স্বপ্ন কথার বীরপুরষ,
স্বপ্ন কাহিনী গাঁথবো আমি,
তোমার সাথেই চলব পথ,
তোমার সাথেই থাকব।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 71526.27
ETH 3810.81
USDT 1.00
SBD 3.49